top of page

ওলের - বড়া


কাল দুপুরের মেনুতে ওল - ভাতে ছিল। বাজার থেকে আনা ওল খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে ,ধুয়ে নিয়ে ,ভাতের ফ্যান দিয়ে প্রেসার কুকারে সেদ্ধ করে ফ্যান ঝরিয়ে তুলে নিয়ে নুন ,হলুদ ,কাঁচালঙ্কা দিয়ে মেখে নিলেই ,টেস্টি টেস্টি ওল ভাতে তৈরি। কাল কিন্তু ওল ভাতে খানিকটা বেড়ে গিয়েছিলো। বেঁচে যাওয়া ওল ভাতে একটা মুখবন্ধ পাত্রে নিয়ে ফ্রিজে তুলে রেখেছিলাম। নষ্ট করিনি।

খাবার কখনো নষ্ট করতে নেই। দু - মুঠো ভাতের জন্য কত কত মানুষের কত অক্লান্ত পরিশ্রম ! আর তাছাড়া প্রতি খাবারই তো প্রচুর খাদ্যগুণে ভরপুর। যা আমাদের শরীর সুস্থ রাখতে বড়োই প্রয়োজনীয়।


ওল মাটির নিচে ফলন হওয়া এক সবজি। প্রচুর ওষুধিগুন আর খাদ্যগুণে ভরপুর। ওলের তৈরি যে কোনো মেনু জিভের স্বাদ ভীষণ বাড়িয়ে দেয়। আর সব চাইতে বড়ো কথা আমাদের রক্ত পরিশ্রুত করতে ওলের

ভূমিকা অসীম। তাই মাঝে মাঝে ওলের তৈরি মেনুকে খাদ্য তালিকায় রাখলে ,তা আমাদের শরীরের জন্য অবশ্যই ভালো হবে।


ভাবলাম ,বেশ খানিকটা ওল মাখা তো রয়ে গেছে। আর কাল তো সবাই ওল ভাতে খেয়েইছে । তবে আজ ওলের যদি খুব টেস্টি টেস্টি বড়া ভাজি ,তবে সবাই তো অবাক হয়ে যাবেই ,আর সঙ্গে সঙ্গে তাদের মন ও ভরে উঠবে আনন্দে। দুপুরে প্রথমপাতে গরমভাতে --গরম গরম টেস্টি টেস্টি ওলের বড়া ,মনে হয় জমে উঠবেই ...........


উপকরণ :-


  • ওল - ৪০০ গ্রাম

  • পেঁয়াজ - ২টি ছোট সাইজের ( খোসা ছাড়িয়ে মিহি করে কুচানো )

  • রসুন - ১০-১২ কোয়া ( মিহি করে কুচানো )

  • কাঁচালঙ্কা - ১০-১২টা ( মিহি করে কুচানো )

  • ডিম্ - ২টি

  • নুন - প্রয়োজনমতো

  • চিনি - প্রয়োজনমতো

  • সর্ষের তেল - প্রয়োজনমতো

  • কর্ন ফ্লাওয়ার - ২ চামচ


পদ্ধতি :-


প্রথমেই ওল ভালো করে খোসা ছাড়িয়ে ,টুকরো টুকরো করে কেটে নিয়ে ভাতের ফ্যান বা শুধু জলে ভালোমতো সেদ্ধ করে নিতে হবে। তবে আমাকে এই কাজটা আজ করতে হলো না। কাল বেড়ে যাওয়া ওল মাখাটা দিয়েই তো আজ ওলের টেস্টি টেস্টি ওলের বড়া ভাজবো। মোট কথা রান্নার একটা কাজ হয়েই আছে।



ওল সেদ্ধ মাখাতে তো নুন দেওয়াই আছে। তাই ওল সেদ্ধতে দিলাম চিনি ,পেঁয়াজকুচি ,রসুনকুচি ,কাঁচালঙ্কাকুচি, কর্ন ফ্লাওয়ার ,আর দিলাম ২টো ডিম্ ভেঙে। সমস্ত ভালো করে মেখে নিলাম। মাখার স্বাদ ঠিক ঠাক হয়েছে কিনা তাও চেখে দেখে নিলাম। বাঃ ! মাখার স্বাদ বেশ ভালোই লাগছে। এবার মাখা থেকে বড়ার আকারে কতকগুলো গোল গোল ছোট ছোট বলের মতো তৈরি করে রাখলাম।


গ্যাসে কড়াই চাপলাম। দিলাম বড়া ভাজার মতো সর্ষের তেল। ওলের যে কোনো রান্না শুধুমাত্র সর্ষের তেলেই বেশি ভালো লাগে। সর্ষের তেল কড়াইতে ভালোমতো গরম হতেই ,আঁচ কমিয়ে তৈরি গোল

গোল ওলমাখার বলগুলো কড়াইতে দিয়ে দিলাম। আঁচ বাড়িয়ে কমিয়ে ওলের বড়া ভেজে নিয়ে ,তেল ঝরিয়ে তুলে রাখলাম। সমস্ত বড়া ভেজে ফেললাম।


খাবার টেবিলে গরম গরম ভাত আর ওলের গরম গরম বড়া খাওয়া শুরু হতেই ......এক আনন্দের চিৎকার .....অসাধারন ! অ........সাধারণ ! দারুন বানিয়েছো ! ভীষণ টেস্টি টেস্টি ! আহা..হা ..হা কি খাচ্ছি গো। স্বাদে মুখ মন সব ভরে গেলো যে ...........। আসছে দিনে আবার হোক ......আসছে দিনে আবার হোক .....।..... সবার এতো এতো আনন্দ ? আমি তো একেবারে অবাক !


সবাই ভালো থাকুন ,সুস্থ থাকুন ,থাকুন অনেক আনন্দে।

39 views0 comments

留言


bottom of page