top of page

নিম-সিম


নিম -সিম ! হ্যাঁ....হ্যাঁ ....হ্যাঁ....গো। দারুন স্বাদের ,দারুন মুখরোচক এক পদ। একবার খেলেই বুঝতে পারা যাবে ,নিম - সিমে মুখের স্বাদ কত বেড়ে যায়। শীত - বসন্তে বাজারে কচি কচি প্রচুর সাদা সিম দেখতে পাওয়া যায়। খুব মিষ্টি স্বাদের হয়। আর এই সময়ে বাজারে প্রচুর কচি কচি নিমপাতাও দেখতে পাওয়া যায়। এই সিমের সঙ্গে কচি নিম রান্না করে দেখুন ,স্বাদে অতুলনীয় । একবার খেলেই মনে হবে ,রোজ খেলে বেশ হয়।


আজ আমার দুপুরের মেনুতে অবশ্যই রয়েছে নিম - সিম। বসন্তকাল !... শীত চলে গিয়ে গরমের আগমনের বার্তা বহনকারী এক খুব সুন্দর ঋতু । এক কাল থেকে অন্য কালে পরিবর্তনের এই সময়ে কিন্তু সাবধানে থাকতে হয়। নানা রোগের প্রভাব দেখা দেয়। আর এই রোগ গুলির প্রতিরোধের মহা ঔষধ নিমপাতা। ছোট থেকে বড়ো সব্বাইকে সুস্থ থাকতে এই সময়ে নিমপাতার নানা মেনু খেতে হবেই। তাই আমার রান্নাঘরে আজ.....নিম -সিম।


উপকরণ :-

  • নিমপাতা -৭-৮ আঁটি

  • সাদা সিম - ২৫০ গ্রাম ( টুকরো টুকরো করে কাটা )

  • রসুন - ছোট গোটা একটা ( কোয়াগুলো আলাদা করে খোসা ছাড়ানো )

  • কাঁচালঙ্কা -তরকারির ঝুড়িতে রাখা শুকিয়ে যাওয়া ২টি ( ছোট ছোট টুকরো টুকরো করা )

  • হলুদ - অল্প

  • পাঁচফোড়ন - ১/২ চামচ

  • নুন - প্রয়োজনমতো

  • চিনি - প্রয়োজনমতো

  • সর্ষের তেল - প্রয়োজনমতো


পদ্বতি :-



আবার একবার বলছি ছোট বড়ো সব্বাই নিমপাতা খেও কিন্তু...আমার অনুরোধ। আচ্ছা চলো এখন রান্নাটা করে ফেলি । প্রথমে নিমপাতাগুলো ছাড়িয়ে জলে ভিজিয়ে দিলাম। ছাড়ানো রসুনের কোয়া গুলো ছোট হামানদিস্তিতে নিয়ে থেঁতো করে নিলাম।গ্যাসে কড়াই চাপলাম।


কড়াইতে প্রয়োজনমতো তেল দিলাম। তেল গরম হলে আঁচ কমিয়ে কড়াইতে দিলাম জল ঝরানো নিমপাতা ,সামান্য হলুদ ,এক চিমটে নুন ,এক চিমটে চিনি। আঁচ বাড়িয়ে কমিয়ে নিমপাতাগুলো মুচ মুচ করে ভেজে তুলে রাখলাম।





আবার কড়াইতে তেল দিলাম। দিলাম সামান্য

পাঁচফোড়ন আর থেঁতো করা রসুনের টুকরোগুলো। আঁচ বাড়িয়ে একটু নাড়াচাড়া করে দিলাম ,জলে ধোয়া সাদা সিমের কাটা টুকরোগুলো ,সামান্য হলুদ ,নুন আর চিনি। আঁচ বাড়িয়ে কমিয়ে ভালো করে ভাজতে লাগলাম। সিম নরম হয়ে মজে গেলে, আঁচ বাড়িয়ে কড়াইতে দিলাম ভাজা নিমপাতা গুলো। সমস্ত উপকরণ বার কয়েক নেড়ে চেড়ে নিয়ে ভাজার স্বাদ দেখে নিলাম। ব্যাস ..রান্না তৈরি ,গ্যাস বন্ধ করে নিম-সিম ভাজা নিয়ে দুপুরের খাবার টেবিলে পৌঁছে গেলাম।


দুপুরের খাওয়ার শুরু গরম ভাতে নিম-সিম ভাজা দিয়ে বড়োই ভালো হলো। নিম-সিম ভাজা দিয়ে খুশি খুশি মনে খাওয়া শেষ করে ,পরের মেনুর অপেক্ষায় রইলাম। দিল খুশ তো সব খুশ।


আপনারাও মজা করে খাওয়া দাওয়া শেষ করুন। সুস্থ থাকুন ,ভালো থাকুন।

2 views0 comments

Comentarios


bottom of page