top of page

মুলো - দিয়ে - অড়হর - ডাল


ইচ্ছে হলো --আজ দুপুরে মুলো দিয়ে অড়হর ডাল রাঁধবো। মুলো দিয়ে রান্না যে কোনো ডালই খুব ভালো লাগে। আমার তো খুবই প্রিয়। মাঝে মাঝে খেতে কিন্তু বড়োই ভালো লাগে। ওহো -হো ,আমি কি হ্যাংলা ! কোথায় সবাইকে আজ কি খাওয়াবো তা ভাববো ,না নিজের কথাই ভেবে চলেছি। তবে .......তবে ? ......কখনো সখনো নিজের কথাও ভাবতে হয় ,ভাবা উচিত ।তাই না ? যদিও বাড়ির

গৃহিণীদের এক বিশাল দায়িত্ব সবাইকে খুশি রেখে ,সুস্থ রেখে সংসারকে সুখে রাখার ,আনন্দে রাখার।


ক - দিন ধরে বড়ো বেশি গুমোট গুমোট ভাব। মাঝে মাঝে দু - এক পশলা বৃষ্টি ,তাতে যেন গুমোট ভাবটা আরো বেড়ে যাচ্ছে। তবে কালরাতে খাবার টেবিলে বসার সময়ে ,ডাইনিং রুমের উত্তরের জানলা দিয়ে ,একটা আরামদায়ক ভেজা ভেজা হাওয়া ছড়িয়ে পড়ছিলো। আমাদের সবার খুব আনন্দ হচ্ছিলো এই ভেবে যে ---দুটো দিন বোধহয় একটু আরামে কাটবে। কিন্তু নাঃ ! ভোরবেলা ঘুম ভেঙে দেখি ,সেই গুমোট গুমোট ভাব। মেঘলা আকাশ আর মাঝে মাঝে ঝির ঝিরে বৃষ্টি। যথারীতি বেশ গরম।


তাই দুপুরে রাঁধবো হালকা মেনু। গরম গরম ভাত,মাছ ভাজা ,বেগুন ভাজা ,চাটনি আর মুলো দিয়ে অড়হর ডাল।এই গরমে তাড়াতাড়ি রান্নাও হবে ,আর খেতেও লাগবে বেশ মুখরোচক। খাওয়ার পাতে কিন্তু কিছুই লাগে না। শুধু মুলো দিয়ে রান্না অড়হর ডাল দিয়েই গরম ভাত খুব জমে ওঠে। সকালের সব কাজ শেষ হলেই ,ধীরে সুস্থে দুপুরের রান্না শুরু করলাম - মুলো দিয়ে অড়হর ডালের মেনু দিয়ে।


উপকরণ :-


  • অড়হর ডাল - ১৫০-২০০ গ্রামের মতো

  • মুলো - ২টো ,মাঝারি সিজির ( পাতা বাদ দিয়ে ,অর্ধেক করে চিরে নিয়ে ডুমো ডুমো করে কাটা )

  • টমেটো - ১টা ,ছোট মতন ( একটু বড়ো বড়ো করে কুচানো )

  • কাঁচালঙ্কা ৫-৬টি ( অর্ধেক করে চেরা )

  • গোটা শুকনোলঙ্কা - ২-৩টি ফাটানো

  • গোটা জিরে - ১- ১.৫ চামচ

  • হলুদ গুঁড়ো - ১/৪ চামচ ( হলুদ একদম বেশি না ,খুব অল্প )

  • নুন - প্রয়োজনমতো

  • চিনি - প্রয়োজনমতো

  • সর্ষের তেল - খুব অল্প

  • ঘি - ১- ১.৫ চামচ


পদ্ধতি :-


অড়হর ডাল ভালো করে ধুয়ে নিয়ে একটা কড়াইতে নিলাম। মুলোর টুকরো গুলোও ভালো করে ধুয়ে নিয়ে কড়াইতে দিলাম। এবার ডাল সেদ্ধ হওয়ার মতো কড়াইতে জল দিলাম। গ্যাস জ্বালিয়ে বেশি আঁচে ডাল মুলো সমেত কড়াই গ্যাসে চাপলাম। ডালের জল ফুটে উঠতেই আঁচ কমিয়ে দিলাম ,আর

কম আঁচে ডাল সেদ্ধ হতে লাগলো ।


ডাল আর মুলো সেদ্ধ হয়ে যেতেই ,কড়াইতে দিলাম এক চিমটে হলুদ। দিলাম টমেটোর কাটা টুকরোগুলো আর চেরা কাঁচালংকার টুকরো গুলোও। আবারো কম আঁচে ডাল কিছুক্ষন হতে দিলাম। ডাল ,মুলো ,টমেটো সব সুসিদ্ধ হয়ে গেছে মনে হতেই গ্যাস বন্ধ করে ,সেদ্ধ ডালের মিশ্রণ একটা পাত্রে ঢেলে রাখলাম।


কড়াই ভালো করে পরিষ্কার করে নিয়ে আবার গ্যাসে চাপলাম। বেশি আঁচে কড়াইতে দিলাম অল্প পরিমাণমতো তেল। তেল গরম হতেই ,আঁচ কমিয়ে





কড়াইতে দিলাম ফাটানো শুকনোলঙ্কা ,গোটা জিরে। শুকনোলঙ্কা আর গোটা জিরে ভাজার সু-গন্ধ বের হতেই ,ডাল - মুলোর সেদ্ধ মিশ্রণ কড়াইতে দিয়ে দিলাম। আঁচ বাড়িয়ে দিলাম প্রয়োজনমতো নুন আর চিনি। মুলো-ডাল টগবগ করে ফুটতে লাগলো।


আহা- হা - হা ! কি সুন্দর গন্ধ ! সারা রান্নাঘর গন্ধে ম - ম করছে।মুলো দিয়ে অড়হর ডালের স্বাদ চেখে দেখে নিলাম। একদম ঠিকঠাক। এবার ১.৫ চামচ ঘি দিয়ে গ্যাস বন্ধ করে দিলাম। ডাল পাত্রে ঢেলে ঢাকা দিয়ে রাখলাম।

দুপুরে খাবার টেবিলে সবারই একই কথা। ডাল রান্না কিন্তু অসাধারণ হয়েছে। বড্ডো

ভালো ! বড়োই ভালো। সত্যিই অড়হর ডাল, মুলো আর ঘি মিলেমিশে কেমন সুন্দর ভোগ ভোগ

গন্ধ তৈরি হয় ।গরম গরম ভাতের সঙ্গে বেগুন ভাজা আর মুলো দিয়ে অড়হর ডাল থাকলে মনে হয় আর কিছুই চাই না। সবাই আনন্দে ,শান্তিতে দুপুরের খাওয়া শেষ করলাম ।


আপনারাও সবাই আনন্দ করে ,খুশি মনে খাওয়া দাওয়া করুন আর ভালোও থাকুন ,সুস্থও থাকুন।

10 views0 comments

Comments


bottom of page