top of page

ভিন্ডি ( ঢেঁড়শ ) - ভাতে


শাক - সবজি খেতে হবে ! শাক - সবজি খেতে হবে ! ভালো থাকতে ,সুস্থ থাকতে মাঝে মাঝেই সবুজ সবজি তো খেতেই হবে। সেটা ডাক্তার বাবুদের পেসক্রিপশনে ,ডায়েটিশিয়ানের চার্টে ,ম্যাগাজিনের পাতায় আর খবরের বার্তায় তো আমরা দেখতেই পাই।


গ্রামে - গঞ্জে মানুষজন কিন্তু এটা ভালোভাবেই জানে। তাই তাদের ছোট ছোট বাড়ির চারপাশের ছোট ছোট জমিতে ফলিয়ে ফেলে নানারকম সবুজ - সবজি। আর সেই সবজির কোনো না কোনটা সেদ্ধ খাবার হয়ে বা হালকা অথচ টেস্টি টেস্টি মেনু হয়ে তাদের খাবার পাত জমিয়ে দেয় আর ইমিউনিটি বাড়িয়ে দেয় অনেক অনেক।


আর এই সবুজ সবজির মধ্যে এক সবজি ভিন্ডি তথা ঢেঁড়শ। যা অসাধারণ খাদ্যগুন ,পুষ্টিগুণ ঔষুধীগুনে ভরপুর এক সবুজ সবজি। সুগার ,প্রেসারের মতো রোগ নিয়ন্ত্রণে সাহায্য তো করেই ,কিন্তু কোষ্ঠকাঠিন্য কে দূর করতে এর ভূমিকা অসীম। তাই আমাদের ইমিউনিটি বাড়াতে এই সবজিকে তো আমরা মাঝে মাঝে রান্নাঘরে আনবোই আর নানা মেনু তৈরি করবো।


আমি ভেবেছি আজ রাতে খাবার প্রথম পাতে মেনু হিসাবে রাখবো কয়েকটা ভিন্ডি সেদ্ধ।রাতে গরম গরম ভাত -সঙ্গে গরম গরম ভিন্ডি সেদ্ধ,দারুন দারুন !!! শরীরের জন্য উপকারী তা তো মানতেই হবে ,তবে জিভের স্বাদও অনেক অনেক বাড়িয়ে দেয়। তাহলে আজ রাতে ...........


উপকরণ :-


  • ভিন্ডি ( ঢেঁড়শ ) - ২০-২২টি ( মাঝারি সাইজের ,জলে ধুয়ে নিয়ে ,প্রত্যেকটি ২ দিক বাদ দিয়ে একটু করে চিরে রাখা )

  • ভাতের ফ্যান ( মাড় ) - পরিমাণমতো

  • কাঁচালঙ্কা - ৫-৬ টি ( লম্বা লম্বি অর্ধেক করে চেরা )

  • নুন - প্রয়োজনমতো

  • সর্ষের তেল - প্রয়োজনমতো


পদ্ধতি :-


যে কোনো ভাতে - সেদ্ধ... ভাতের ফ্যানেই হয় সুস্বাদু। রাতে ভাত করে নিয়ে ,ফ্যান ঝরানোর সময়ে ,ফ্যান একটা পাত্রে ধরে রাখলাম। এবার একটা পাত্রে কেটে রাখা ঢেঁড়শ নিয়ে ,তার মধ্যে দিয়ে দিলাম প্রয়োজনমতো ভাতের ফ্যান। বেশি আঁচে ,ঢেঁড়শ আর ফ্যান সমেত পাত্রটি গ্যাসে চাপলাম। ভাতের ফ্যান ফুটতে শুরু করলেই ,আঁচ কমিয়ে ,কম আঁচে ফ্যানের মধ্যে ঢেঁড়শ সেদ্ধ হতে দিলাম।


ফ্যানের মধ্যে ঢেঁড়শ সেদ্ধ হতে হতে যখন ঢেঁড়শের সবুজ রংটা ফিকে হয়ে এলো ,তখনই বুঝতে পারলাম ,ঢেঁড়শ গুলো সেদ্ধ হয়ে গেছে। গ্যাস বন্ধ করে দিলাম। তারপর সেদ্ধ হওয়া সমস্ত ঢেঁড়শ ফ্যান ঝরিয়ে একটা পাত্রে তুলে নিলাম। উপরে ছড়িয়ে দিলাম ২-৩ চামচ সর্ষের তেল। ছড়িয়ে দিলাম প্রয়োজনমতো নুন আর অর্ধেক করে কেটে রাখা কাঁচালংকাগুলো।


এবার খাবার টেবিলে প্রথমেই সবার পাতে পড়লো গরম গরম ভাত ,সঙ্গে ৩-৪টি করে - তেল,নুন মাখানো ঢেঁড়শ সেদ্ধ আর একটুকরো কাঁচালঙ্কা। ভিন্ডি তথা ঢেঁড়শ সেদ্ধ মাখা দিয়ে খাওয়া শুরু হলো ........আহা-হা -হা ,কি দারুন লাগছে ! সুন্দর স্বাদে মুখ ভরে উঠলো ....খুব খু -উব ভালো ,খুবই ভালো ......


খুব ভালো থাকুন। খেতে হবে ভালো খাবার। থাকতে হবে অবশ্যই সুস্থ আর অনেক অনেক আনন্দে।

21 views0 comments

Comments


bottom of page