top of page

বেগুন - আর - মৌরালামাছ - মাখা


বর্ষা কাল ! যখন তখন ঝমঝমিয়ে বৃষ্টি। আবার হালকা রোদের আভা। আবার বৃষ্টি। কিন্তু আজ ২-৩দিন বেশ গুমোট গুমোট ভাব। বৃষ্টি একদম নেই। জানি ২-১ দিনেই আবার প্রচন্ড বৃষ্টি নামবে। চারিদিক জলে থৈ থৈ করবে। কিন্তু এখন খুব দম বন্ধ করা ভাব। অসহ্য লাগছে। কোনো খাবার খেতে ইচ্ছেই করছে না।


কিন্তু খাবার তো খেতেই হবে। ওয়েদারের সঙ্গে তাল মিলিয়ে ,জিভের স্বাদেই খেতে হবে। কিস্তু....... খেতে হবে। ভাবতে লাগলাম দুপুরে খুব হালকা করে কি রাঁধবো? যে রান্না খেয়ে সবার টেস্টি টেস্টি লাগবে অথচ হবে বেশ হালকা। আজ কোনো বড়ো মাছ বা মাংস কিচ্ছু নয়। আজ হালকা মেনুতে রাঁধবো ছোট মাছ।


বাজার থেকে আনিয়ে নিলাম , খুব অল্প পরিমানে ছোট ছোট মৌরালা মাছ , ছোট ছোট বেগুন ,ধনেপাতা ,পেঁয়াজ ,রসুন ,কাঁচালঙ্কা ইত্যাদি ইত্যাদি। আজ রাঁধবো ,বেগুন , ধনেপাতা , পেঁয়াজ,রসুন ,কাঁচালঙ্কা দিয়ে মৌরালা মাছ মাখা। যা গরম ভাতে ,গরম পাতলা মুসুরির ডাল আর গন্ধরাজ লেবুর সঙ্গে সত্যি সত্যিই অসাধারণ ! যা শরীরের জন্য হালকা তো বটেই কিন্তু স্বাদেও বড়োই টেস্টি টেস্টি।


সবচাইতে মজার কথা। আজকের আমার রান্না প্রতিটি মেনুই শরীরের জন্য খুব উপকারী ও পুষ্টিতে ভরপুর। টেস্টে হালকা অথচ মজাদার। এই গরমেও যা শরীর - মন দু টোই ভরে তুলবে অনেক শান্তি আর স্বস্তিতে। সবচাইতে গুরুত্বপূর্ণ কথা হলো ....ফসফরাস সমৃদ্ধ ছোট মাছ মৌরালা আমাদের সবার চোখের জন্য যতটা উপকারী ,আমাদের হাড়ের জন্য ঠিক ততটাই।


ব্যাস চিন্তা যেন অনেকটা কম ! আঃ ! মনটাও বেশ হালকা হালকাই লাগছে। শুধু এখন কাজ ঠিকঠাক রান্না করে ফেলা .................।


উপকরণ :-


  • মৌরালা মাছ - ২০০ গ্রামের মতো ( খুব ছোট ছোট ,পরিষ্কার করা )

  • বেগুন - ৪০০-৫০০ গ্রামের মতো ( লম্বা লম্বা সরু সরু করে কাটা )

  • ধনেপাতা - ১ কাপ মতো ( কুচানো )

  • পেঁয়াজ - ৪-৫টি ( খোসা ছাড়িয়ে মিহিকরে কুচানো )

  • রসুন - ছোট্ট একটা ( কোয়াগুলো খোসা ছাড়িয়ে মিহিকরে কুচানো )

  • কাঁচালঙ্কা - ৫-৬টি ( লম্বালম্বি অর্ধেক করে চেরা )

  • হলুদ - ১-২ চামচ

  • নুন - প্রয়োজনমতো

  • চিনি - কয়েকদানা ( স্বাদের জন্য )

  • সর্ষের তেল - প্রয়োজনমতো


পদ্ধতি :-


রান্নাঘরে ঢুকে একে একে সব রান্না শেষ করে ,শেষে চাপলাম বেগুন দিয়ে মৌরালা মাছ। রান্না শুরুর প্রথমেই মৌরালা মাছ ভালো করে ধুয়ে নুন হলুদ মাখিয়েই রেখেছিলাম। এবার একটা কড়াই নিয়ে কড়াইয়ের মধ্যে রাখলাম নুন হলুদ মাখানো মৌরালা মাছগুলো। তারমধ্যে দিলাম জলে ধোয়া কাটা বেগুনের টুকরোগুলো ,ধুয়ে রাখা কুচানো ধনেপাতা ,কুচানো পেঁয়াজ ,কুচানো রসুন কাঁচালঙ্কা ,হলুদ ,নুন কয়েকদানা চিনি আর প্রয়োজনমতো সর্ষের তেল। হাত দিয়ে সব ভালো করে মেখে নিলাম।


গ্যাস জ্বালিয়ে ,উপকরণ সমেত কড়াই গ্যাসে বসলাম। বেশি আঁচে সমস্ত উপকরণ ভালোমতো গরম হলেই আঁচ কমিয়ে ,একটা ঢাকা দিয়ে রান্না হতে দিলাম। কিছুক্ষনের মধ্যেই মৌরালা মাছ , ধনেপাতা ,কাঁচালংকার সুন্দর গন্ধে চারিদিক ম ম করতে লাগলো।


খুব মিষ্টি আর জিভে জল আনা গন্ধ। ঢাকা খুলে দেখি উপকরণ থেকে জল বেরিয়ে ,সেই জলেই সমস্ত উপকরণ বেশ মজে গিয়েছে। রান্নার স্বাদ দেখে নিয়ে আঁচ বাড়িয়ে দিলাম। রান্নার সমস্ত জল টেনে গিয়ে রান্না মাখো মাখো হয়ে গেলো। খুন্তি দিয়ে হালকা হাতে রান্না নেড়েচেড়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিলাম। রান্নায় দিলাম ঢাকা।




রান্নাঘর থেকে বেরিয়ে ,ডাইনিং রুমে এসে হঠাৎ খেয়াল করলাম ,সকালের সেই প্রচন্ড গুমোট ভাবটা অনেকটা কেটে গেছে। কেমন একটা হালকা হাওয়া বইছে। বাঃ বেশ আরাম লাগছে। খাওয়া দাওয়াটা মনে হয় একটু স্বস্তিতেই হবে। দুপুরে খাবার টেবিলে সবাইকে ডেকে নিলাম। দেখে শুনে মনে হচ্ছে সবার মুখের গুমোট ভাবটাও একটু কেটে গেছে। তারপর দুপুরের মেনু দেখে ,দেখি সব্বাই বেজায় খুশি। দুপুরের মেনু ...গরম ভাত ,গরম ডাল ,আলুভাজা ,এক ফালি গন্ধরাজ লেবু আর ধনেপাতা বেগুন দিয়ে মৌরালা মাছ ।


সবাই খুব আনন্দ করে ,মজা করে দুপুরের মেনু শেষ করছে। বেশ ভালো লাগছে। হঠাৎ একজন বলে উঠলো ,বাঃ !! তুমি তো দারুন গো! আমাদের পছন্দটাও বুঝে ফেললে ? সত্যি দারুন খেলাম। খুব খুব ভালো। জিভে শান্তি ! আর ? .........মনেও শান্তি !সবার আনন্দ খুশিতে আমারও খুব খুব শান্তি।


আপনারাও খুব শান্তিতে থাকুন ,খুব ভালো থাকুন ,থাকুন সুস্থ আর অনে.......ক আনন্দে।


5 views0 comments

Comments


bottom of page